বাংলাদেশী বিজ্ঞানীর উদ্ভাবন! একই গাছে আলু ও টমেটো চাষ!

0
204

পি নিউজ ডেস্ক: বাংলাদেশ ধীরে ধীরে কৃষিতে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠছে। দেশের কৃষিবিদরা একের পর এক উদ্ভাবন করে যাচ্ছেন যা কৃষি খাতে আনছে পরিবর্তন। এবার কুমিল্লায় উদ্ভাবন হয়েছে একই গাছে আলু ও টমেটো চাষ পদ্ধতি।

একই গাছে নিচে রয়েছে আলু এবং গাছের উপরে ফলছে লাল টমেটো! বিষয়টি অবাক করা হলেও কুমিল্লায় এমন ঘটনা ঘটেছে। কুমিল্লায় কৃষক পর্যায়ে একে বলা হচ্ছে পমেটো চাষ। ব্যপক ভাবে কুমিল্লাতে ইতোমধ্যে পমেটো চাষ শুরু করেছে কুমিল্লার কৃষকরা।

জোড়কলম পদ্ধতিতে একই গাছের শেকড়ে আলু ও কাণ্ডে টমেটো চাষে সহায়তা করছে বিএডিসি। এর আগে বিএডিসি এর নিজেদের উপজেলার সৈয়দপুর উদ্যান উন্নয়ন কেন্দ্রে গবেষণা চালিয়ে এই নতুন চাষ পদ্ধতির উদ্ভাবন করা হয়েছে। যা এখন কৃষক পর্যায়ে ছড়িয়ে দেয়া হচ্ছে।

বিএডিসি এর আবিষ্কৃত জোড়াকলমের এই গাছে একই সাথে আলু এবং টমেটো ধরার ঘটনায় এলাকার মানুষের মাঝে সৃষ্টি হয়েছে উদ্দীপনা। কৃষকরা অধিক মুনাফা পেতে একই জমিতে একই গাছে দুই ফসল আবাদের দিকে ঝুঁকছে। পমেটো গাছে টমেটো যেমন লাল এবং আকারে বড় তেমন আলুও হচ্ছে আকারে অনেক বড়।

গবেষকরা বলছেন, এই পদ্ধতিতে একই সাথে একই দিন আলু এবং টমেটো এর বীজ বপন করা হয়। ফলে আলু এবং টমেটোর চারা এক সাথেই অঙ্কুরিত হয়। চারার বয়স যখন ২২ দিন হবে তখন দুটি চারাকে একই সাথে গ্রাফটিং বা ফাঁটল জোড় কলমের মাধ্যমে জোড়া লাগানো হয়। এতে করে কিছুদিনের মাঝেই আলুর মূল এবং টমেটোর কান্ডের সংযোগ হয়ে যায়। এতে করে উপরে থাকে টমেটো এবং নিচে থাকে আলূ। এভাবেই দুই ফসল একই সাথে ফলানো সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here