প্রতি ৩ সেকেন্ডে ১ জন মানুষের মৃত্যুর কারন হবে ‘‘সুপারবাগ’’

0
177
পি নিউজ ডেস্ক: প্রতি ৩ সেকেন্ডে ১ জন মানুষের মৃত্যুর কারন হবে ‘‘সুপারবাগ’’। অ্যান্টিবায়োটিক প্রতিরোধে সক্ষম এই ব্যাকটেরিয়া ২০৫০ সালের মধ্যে এমন পরিস্থিতি সৃষ্টি করতে পারে। জরুরি ভিত্তিতে বৈশ্বিক পদক্ষেপ যদি না নেয়া হয় তবে এটি মহামারীর আকার ধারণ করতে পারে আশঙ্কা করছেন চিকিৎসাবিদরা।

প্রভাবশালী এক মেডিকেল প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সুপারবাগ প্রতিরোধক ওষুধের জন্য একটি বৈশ্বিক পরিকল্পনা নেয়া হয়েছে। এর জন্য কয়েক শ’ কোটি ডলার বিনিয়োগ দরকার।

এই বৈশ্বিক পর্যালোচনা প্রতিবেদনে বলা হয়, সুপারবাগ থেকে বাঁচার জন্য বর্তমানে প্রচলিত অ্যান্টিবায়োটিক ব্যবহার পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনতে হবে। পাশাপাশি মানুষকে এ বিষয়ে সচেতন করে তুলতে গণহারে প্রচারণা চালাতে হবে।

এতে আরো বলা হয়, বর্তমান বিশ্বে ওষুধ ব্যবহার করে রোগ সংক্রমণ থেকে বাঁচার পদ্ধতি খুব দ্রুত অকার্যকর হয়ে পড়ছে। প্রতিবেদনটিতে সুপারবাগকে ‘সন্ত্রাসবাদের মত’ বড় ঝুঁকি হিসেবে তুলে ধরা হয়েছে। এর একটি কারণ হচ্ছে এর বিরুদ্ধে নতুন ধরনের কোন অ্যান্টিবায়োটিক আবিষ্কার করা এখনও সম্ভব হয় নি।

২০১৪ সালে অ্যান্টিবায়োটিক জনিত রোগ প্রতিরোধ নিয়ে পর্যালোচনা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১০ লাখের বেশি মানুষ সুপারবাগের সংক্রমণে মারা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here