যুক্তরাষ্ট্রের সহস্রাধিক কোম্পানিকে বাগিয়ে আনতে চায় ভারত

0
87

পিনিউজ ডেস্ক:

মহামারী করোনার মাঝেও থেমে নেই ভারতের বৈশ্বিক বাণিজ্য প্রচেষ্টা। যুক্তরাষ্ট্রের হাজারের অধিক কোম্পানিকে চীন থেকে ভারতে নিয়ে আসতে চায় দেশটি।

এর মধ্যে রয়েছে মেডিক্যাল ডিভাইস জায়ান্ট অ্যাবট ল্যাবরেটরিসসহ বড় বড় আরও অনেক কোম্পানি।

গত এপ্রিল পর্যন্ত ভারত সরকার ও তাদের বিদেশি মিশন ১ হাজারের অধিক আমেরিকান কোম্পানির সঙ্গে যোগাযোগ করেছে। তাদের ম্যানুফেকচারিং চীনের বদলে ভারতে আনার জন্য প্রণোদনা দেয়ার অফার করা হচ্ছে।

ভারতীয় কর্মকর্তাদের একটি সূত্র জানায়, ভারত মেডিক্যাল সরঞ্জাম উৎপাদন ও সরবরাহকারী, খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান, টেক্সটাইল, চামড়া, গাড়ি যন্ত্রাংশ ইত্যাদি খাতের কোম্পানিগুলোকে প্রাধান্য দিচ্ছে। আলোচনায় অন্তত ৫৫০ টি খাতের কোম্পানির সঙ্গে কথা হয়েছে।

মূলত চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধে এমনিতেই কোম্পানিগুলো হতাশ। তার ওপর করোনা মহামারির জন্যও চীনকে অভিযুক্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবনতিশীল এ পরিস্থিতিতে ভারত আমেরিকান কোম্পানিগুলোকে নিয়ে আসতে কথা চালিয়ে যাচ্ছে।

গত মাসে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেইট মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র তাদের সরবরাহ ব্যবস্থা পূর্ণগঠনের জন্য ভারত, অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনামের সঙ্গে কথা বলছে।

এ সপ্তাহে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প প্রশাসন বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা চীন থেকে অন্যত্র নেয়ার ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিচ্ছে।

সূত্র: ব্লুমবার্গ