বিপদ বাড়িয়ে পাকিস্তানের লাখ লাখ পঙ্গপাল এখন ভারতে

0
122

পিনিউজ ডেস্ক:

জানুয়ারি মাস নাগাদ পঙ্গপালের একটি ছোট ঝাঁক পাকিস্তান থেকে রাজস্থানে এসেছিল। সেই পঙ্গপালের ঝাঁক প্রায় ৩ লাখ হেক্টর জমির ফসল নষ্ট করেছিল। এবার আবারও পাকিস্তান থেকে কয়েক লাখ পঙ্গপালের একটি দল রাজস্থানে ঢুকেছে।

পাকিস্তানের কোনো অঞ্চল থেকে সেই পঙ্গপালের দল রাজস্থানের আজমেরে প্রবেশ করেছে বলে জানা গিয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ভারতকে সতর্ক করে জানিয়েছে, জুন মাস নাগাদ পাকিস্তান থেকে আরও পঙ্গপাল এদেশে ঢুকতে পারে। ফলে উৎপাত আরও বাড়বে।

ভারতের পঙ্গপাল সতর্ককারী সংস্থা (এলডব্লিউও) অবশ্য জানিয়েছে, এই নিয়ে এখনই এত ভয় পাওয়ার কিছু নেই। পঙ্গপালের দলকে জব্দ করতে প্রস্তুতি নেওয়া হয়েছে।

এলডব্লিউও’র উপপরিচালক কেএল গুরজার জানিয়েছেন, আজমেরের বেওয়ার শহরে পঙ্গপালের একটি বড় ঝাঁক দেখা গিয়েছে। তবে পঙ্গপালের সেই দল যাতে ফসলের ওপর হামলা চালাতে না পারে তার ব্যবস্থা আমরা করেছি। এই বিপদ থেকে বাঁচার প্রস্তুতি সেরে রেখেছি আমরা।

পঙ্গপাল এখন বহু দেশের কাছে বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের এপ্রিল পর্যন্ত ২৩টি দেশে হানা দিয়ে ফসল নষ্ট করেছে পঙ্গপালের দল। চলার পথেই বংশবিস্তার করে এই পঙ্গপালের দল। এখনই নিয়ন্ত্রণ করা না গেলে জুন নাগাদ ৪০০ গুণ বড় হবে পঙ্গপালের দল। বিশ্বের ২০ শতাংশ কৃষিজমি ধ্বংস করে দিতে পারে পঙ্গপালের দল।

এফএও জানিয়েছিল, মে ও জুন মাস নাগাদ বিভিন্ন দেশে পঙ্গপালের হামলা বাড়তে পারে। ভারতে যে পঙ্গপালের দল প্রবেশ করেছে সেটি মূলত পাকিস্তানের বালুচিস্তানের কোনও এলাকার। তবে পঙ্গপালের একটি দলের সঙ্গে অন্য দলও যুক্ত হয়ে যায়। ফলে এক—একটি দলে সংখ্যাটা লাখ ছাড়িয়ে যায়। এফএও এটাও জানিয়েছে, ২২ জুন নাগাদ আরও একটি পঙ্গপালের দল ভারতের সীমান্তে প্রবেশ করতে পারে।