সৌদি-নাগরিক ও সৌদিতে বসাবাসরতদের নিয়ে অনুষ্ঠিত হচ্ছে চলিত বছরের হজ্ব

0
127

পিনিউজ ডেস্ক:

সৌদি আরবে বসাবাসরত প্রবাসী ও স্থানীয় সৌদি-নাগরিকদের নিয়ে সামনে অনুষ্ঠিত হচ্ছে চলিত বছরের পবিত্র হজ্ব।

করোনাভাইরাস মহামারীর মাঝে হজ পালন করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্তের অপেক্ষায় ছিলো সমগ্র মুসলিম বিশ্ব। মুসলিমদের প্রথম ফরজ ও মুসলিম ধর্মের সর্বোচ্চ ধর্মীয় জামায়েত হজ্ব।

সর্বশেষ সময়ে এ হজ্বের ব্যাপারে সিদ্ধান্ত জানিয়েছে সৌদি আরব সরকার।

চলতি বছরে সীমিত আকারে সৌদি নাগরিকরা এবং সৌদি আরবে বিভিন্ন দেশের বসাবাসরত প্রবাসীরা এ হজ্ব পালন করতে পারবেন।

সোমবার(২২ জুন)সৌদি আরবের মিনিস্ট্রি অফ হজ্ব মন্ত্রনালয় জানিয়েছে, বর্তমানে চলমান করোনাভাইরাস মহামারীতে যেকোন জনসমাগমে ও মানুষের ভীড়ে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি প্রচন্ড বেশি থাকায় এবছরের হজ্ব খুবই সীমিত আকারে পালন করা হবে। সীমিত সংখ্যক সৌদি নাগরিক এবং ইতিমধ্যেই সৌদি আরবে বসবাস করছেন এরকম বিভিন্ন দেশের নাগরিকেরা হজ্ব পালনের সুযোগ পাবেন। সৌদি আরবের বাইরের হাজিরা এ বছর হজ্ব করার সুযোগ পাবেন না।

(১) এ বছর পবিত্র হজ্জ (১৪৪১ হি.) ২০২০ ইং অনুষ্ঠিত হবে সীমিত আকরে। (২) হজ্জ করতে পারবেন সৌদিতে অবস্থিত বিভিন্ন দেশের খুবই অল্প সংখ্যক হাজী। (৩) ফলে সৌদির বাহিরের হাজীরা এবছর হজ্জ পালন করতে পারবেন না। (৪) প্রতি বছর মিলিয়ন মিলিয়ন হাজীদের জন্য হজ্বের সুন্দর ব্যবস্থাপনা করে আসা সৌদিআরব এবার বর্তমান করোনার ভয়াবহ পরিস্থিতি বিবেচনা করে সংশ্লিষ্ট সকল পক্ষের পরামর্শে বৈশ্বিক মহামারি হতে মানুষের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনায় নিয়েই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে মর্মে জানিয়েছে সৌদি হজ্জ মন্ত্রণালয়।

মিনিস্ট্রি অফ হজ্ব এর বক্তব্যে বলেন, সকল সুরক্ষা ও সতর্কতা অবলম্বন করে এবং সামাজিক দুরত্ব বজায় রেখে হজ্ব পালন করা হবে এ বছরের হজ্ব।

সৌদি আরবের সর্বোচ্চ প্রয়োগদি হচ্ছে ধর্মপ্রাণ মুসল্লি হাজ্বী ও ওমরাহ নিরাপদভাবে পালন করতে নিশ্চিত করা।

এবছরে সীমিত আকারে হজ্ব পালন করা হজ্ব সৌদি আরবে বসবাসকারী সকলকে এবং সমগ্র মুসলিম বিশ্বের মুসলিমদের সুরক্ষিত রাখবে।