চীনে প্রচণ্ড ঠাণ্ডায় ২১ দৌড়বিদের মৃত্যু

0
63

পিনিউজ ডেস্ক :

চীনে একটি আল্ট্রাম্যারাথন প্রতিযোগিতা চলাকালে চরম ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে ২১ জন দৌড়বিদের মৃত্যু হয়েছে।

শনিবার উত্তরপশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশে এ ঘটনা ঘটেছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম রোববার জানিয়েছে।

চীনের দ্বিতীয় দীর্ঘতম নদী ইয়েলোর একটি বাঁকে আকর্ষণীয় একটি পর্যটন এলাকা থেকে ১০০ কিলোমিটারের ওই দৌড় প্রতিযোগিতা শুরু হয়েছিল। পথটির প্রস্তরময় একটি অংশে গভীর গিরিখাতও ছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাইয়িন শহরের আওতাভুক্ত ইয়েলো রিভার স্টোন ফরেস্টের জিংতাই এলাকা থেকে শনিবার সকালে এই প্রতিযোগিতা শুরুর সময় থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ছিল, দৌড়বিদরা টি-শার্ট ও শর্টস পরে এতে অংশ নিয়েছিল।

রোববার বাইয়িন শহরে এক সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানান, দুপুরের দিকে পর্বতময় একটি অংশে হিমশীতল বৃষ্টি, শিলা ও প্রবল বাতাসের কবলে পড়েন প্রতিযোগীরা, এ সময় তাপমাত্রা দ্রুত নেমে যায়।

চীনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া জানিযেছে, ১২০০ উদ্ধারকর্মীকে নিয়ে ব্যাপক উদ্ধার প্রচেষ্টা শুরু করা হয়। তারা থার্মাল ইমেজিং ড্রোন, রাডার ডিটেক্টর ও চূর্ণ করার যন্ত্রাংশসহ অভিযানে নামে।

রাতে তাপমাত্রা ফের কমে যায় এবং এলাকাটির প্রস্তরময় জটিল ভূমিরূপের কারণে তল্লাশি ও উদ্ধার অভিযান কঠিন হয়ে পড়ে।

রোববার নিশ্চিত করা হয়, মোট ১৭২ জন লোক প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন, এদের মধ্যে আহতরাসহ ১৫১ জন প্রতিযোগী নিরাপদ আছেন।

রোববার বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ৮টায় আট জনকে সামান্য আহত অবস্থায় উদ্ধার করা হয় বলে বাইয়িনের কর্মকর্তারা জানিয়েছেন।

সকাল সাড়ে ৯টার দিকে নিখোঁজ শেষ ব্যক্তিকে মৃত অবস্থায় পাওয়া যায় বলে চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়।

চরম আবহাওয়ার পরে একটি ভূমিধসের কারণেও উদ্ধার অভিযান বিঘ্নিত হয় বলে বাইয়িনের কর্মকর্তারা জানিয়েছেন। এলাকাটি চীনের রাজধানী বেইজিং থেকে এক হাজার কিলোমিটার পশ্চিমে।