ডায়াবেটিস থেকে বাঁচার উপায় জেনে নিন

0
105

পি নিউজ ডেস্ক: জীবন থেকে ধীরে ধীরে সব সুখ হারিয়ে যেতে থাকে যদি শরীরে বাসা বাঁধে ডায়াবেটিস। নানারকম অসুবিধার সম্মুখীন হতে থাকেন একজন ডায়াবেটিক রোগী। বিশ্বে প্রতিদিন বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। ৫টি উপায় জেনে নিন, যা আপনাকে ডায়াবেটিস থেকে দূরে রাখবে।

ওজন কমানঃ-
ডায়াবেটিসের একটি অন্যতম কারণ হল অতিরিক্ত ওজন। ওজন যত বাড়তে থাকবে ততই বাড়বে ডায়াবেটিসের বিপদ। রোগা-পাতলা শরীর আপনার থেকে ডায়াবেটিসকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করবে। তাই ডায়াবেটিসের রোগী হলে সবসময় ওজন নিয়ন্ত্রণে রাখুন।

ফাইবার জাতীয় খাবার বেশি খানঃ-
খাবারের তালিকায় যত বেশি করে সম্ভব ফাইবার জাতীয় খাবার রাখুন। যেমন ফল, সবজি, বিনস, দানা জাতীয় শস্য, বাদাম ইত্যাদি। ফাইবার জাতীয় খাবার বেশি খেলে তা শরীরে শর্করার শোষণ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

নিয়মিত শরীরচর্চা করুনঃ-
ডায়াবেটিস থেকে বাঁচতে হলে অবশ্যই নিয়মিত শরীরচর্চা করুন। এতে ওজন যেমন নিয়ন্ত্রণে থাকে তেমনই শরীরে ইনসুলিন সঠিক ভাবে ব্যবহার হয়। ফলে ডায়াবেটিসে সম্ভাবনা অনেকটাই কম থাকে।

ধূমপান বন্ধ করুনঃ-
আপনি যদি ডায়াবেটিস থেকে বাঁচতে চান তবে এখনই বন্ধ করুন ধূমপান। ধূমপান কয়েকগুণ বাড়িয়ে দেয় ডায়াবেটিসের শিকার হওয়ার প্রবণতা।

খাবারের পরিমাণ কমানঃ-
মাত্রাতিরিক্ত খাবার খাওয়া ডায়াবেটিসের অন্যতম কারণ। তাই খাবারের পরিমাণ কমানো উচিত আগেভাগেই। খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি খেয়ে নিলেও তাতে খাবারের পরিমাণ কমতে পারে।

মানসিক চাপমুক্ত থাকুনঃ-
মাত্রাতিরিক্ত মানসিক চাপ রক্তের শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। এ কারণে মানসিক চাপ থেকে নিজেকে দূরে রাখুন। প্রয়োজনে ইয়োগা, মেডিটেশন ও শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করুন। রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুমান। তাতে দেহের ওপর চাপ কমবে এবং ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ দূরে থাকবে। ডায়াবেটিস থেকে দূরে থাকতে ধূমপান বর্জন করা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here