মেয়েদের বিয়ের আগে মোবাইল ব্যবহার কমাতে হবে : প্রতিমন্ত্রী চুমকি

0
100

পি নিউজ ডেস্ক: বিয়ের আগে মেয়েদের মোবাইল ফোনের ব্যবহার সীমিত রাখতে অভিভাবকদের পরামর্শ দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।
মেয়েরা কলেজে উঠলে তাদের জন্য আলাদা গাড়ির ব্যবস্থা করারও পরামর্শ দিয়েছেন তিনি।  মেয়েদের বিয়ের বয়স কমানোর প্রস্তাব করে সমালোচনার মুখে থাকা মেহের আফরোজ চুমকি বুধবার বাল্যবিয়ে প্রতিরোধ নিয়ে একটি আলোচনা সভায় এসব কথা বলেন।
তবে মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর থেকে না কমানোর কথা বলেন তিনি।
বাল্যবিয়ে বিলম্বিত করার লক্ষ্যে নতুন চালু করা বালিকা প্রকল্পের ফলাফল তুলে ধরতে এ আলোচনা সভার আয়োজন করে ইন্টারন্যাশনাল এনজিও পপুলেশন কাউন্সিল।
এ প্রকল্পের মাধ্যমে দেখা গেছে, মেয়েদের শিক্ষা সহায়তা বিশেষত ইংরেজি ও অঙ্ক শিক্ষা দেয়া গেলে মেয়েদের বিয়ে বিলম্বিত হয়।  মেয়েদের লৈঙ্গিক অধিকার ও সমঝোতা, গভীর চিন্তা ও সিদ্ধান্ত গ্রহণ এবং ব্যবসায়িক উদ্যোগ, মোবাইল মেরামত, ফটোগ্রাফি ও ফার্স্ট এইড বিষয়ে প্রশিক্ষণ দিয়েও ফল পাওয়া যায় বলে এতে উঠে এসেছে।
বাংলাদেশে তিনজন মেয়ের মধ্যে দুইজনের ১৮ বছরের আগে বিয়ে হওয়ায় বাল্যবিয়ে কীভাবে বিলম্বিত করা যায় তা বের করতে এ প্রকল্পে অর্থায়ন করে নেদারল্যান্ডস দূতাবাস।
বাংলাদেশে বাল্যবিয়ের পেছনে দারিদ্র্য, যৌতুক, যৌন নিপীড়ন ও নিরাপত্তাহীনতা এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো রয়েছে।
অভিভাবকদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, আপনারা যদি সচেতন হন তাহলে সমস্যা এড়াতে পারবেন।  মেয়েরা স্কুল ও কলেজে ছেলেদের সঙ্গে বন্ধুত্ব করবে- এটা এখন স্বাভাবিক।
তিনি বলেন, মোবাইলের কারণে ছেলেদের সঙ্গে বন্ধুত্ব এখন আগের চেয়ে সহজ হয়ে গেছে।  এ কারণে তারা যে কোনো সময় বিপদে পড়তে পারে।
আমরা সব সময় বাল্যবিয়ে নিয়ে কথা বলি।  কিন্তু বিয়ের আগে মেয়েদের সন্তান নেয়ার সংখ্যা জানাটাও জরুরি।
প্রতিমন্ত্রী বলেন, উন্নত দেশের চেয়ে বাংলাদেশের অবস্থা ভালো বলে তিনি মনে করেন।  এ ধরনের সমস্য যেন নতুন করে না আসে সে বিষয়ে আমাদের লক্ষ্য রাখতে হবে।  খুব প্রয়োজন না হলে শিশুদের মোবাইল ফোন না দিতে অভিভাবকদের পরামর্শ দেন তিনি।
কলেজপড়ুয়া মেয়েদের জন্য আলাদা গাড়ির ব্যবস্থা করার পরামর্শ দিয়ে তিনি বলেন, স্কুল সাধারণত বাসার কাছাকাছি হয়।  ১৫ বা ১৬ বছরের মেয়েরা যখন কলেজে যেতে চায় তখনই সমস্যা শুরু হয়।  সে হেঁটে বা রিকশায় বা অন্য কোনো গাড়িতে যায় এবং এ সময়ে তাদের অনেক সমস্যার মুখোমুখি হতে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here