চট্টগ্রামের পটিয়ায় অবাধে ধানিজমির উর্বর মাটি কেটে নিয়ে যাচ্ছে

0
104

শফিক আহমেদ সাজীব : প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পটিয়ায় অবাধে চলছে জমির উর্বর অংশের মাটি কাটা। পুলিশ প্রশাসনের একশ্রেণির কর্মকর্তাদের ম্যানেজ করেই উপজেলার বিভিন্ন ইউনিয়নে এই মাটি কাটা চলছে বলে অভিযোগ।উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হাশেম মাটি কাটা সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করলেও বাস্তবে তা কার্যকর হচ্ছে না। শনিবার উপজেলার কেলিশহর ইউনিয়নের খিল্লাপাড়া এলাকার মডেল টাউনের পাশ থেকে মাটি কাটার সময় ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্তলে ছুটে যান। কিন্ত তিনি কাউকে গ্রেফতার কিংবা কোনো গাড়ি আটক করতে পারেননি।

এলাকাবাসী ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে উপজেলার কেলিশহর, হাইদগাঁও, কচুয়াই, ধলঘাট, জঙ্গলখাইন, হাবিলাসদ্বীপ, বড়লিয়া, আশিয়া, ছনহরা, শোভনদন্ডীসহ বিভিন্ন এলাকায় ধানিজমির উর্বর মাটি কাটা হচ্ছে ।

ইউএনও আবুল হাশেম যোগদানের পর তৎপরতার কারণে মাটি কাটা কিছুটা হ্রাস পেলেও সকাল ৭টা থেকে দুপুর ১২টা ও বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিভিন্ন কৌশলে মাটি কাটা চলছে।

ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) গৌতম বাড়ৈ বলেন, জমির উর্বর মাটি কাটা সম্পূর্ণ নিষিদ্ধ হলেও অদৃশ্য কারণে কিছু কিছু এলাকায় প্রভাবশালীরা গোপনে মাটি কাটছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here