ফ্রান্সে ফেসবুকে শিশুর ছবি দিলে জরিমানা

0
101
পি  নিউজ ডেস্ক: বাচ্চাদের হাস্যকর কাণ্ডকারখানার ছবি-ভিডিও দেখতে বা দেখাতে কার না ভাল লাগে? কিন্তু এখন থেকে ফেসবুকে এমন ছবি পোস্ট করলে পড়তে হবে কড়া শাস্তির মুখে। নিয়ম জারি হল ফ্রান্সে। শিশুদের ব্যক্তিগত জীবনের গোপনীয়তা রক্ষা করতেই এমন সিদ্ধান্ত।

ফেসবুক কিংবা অন্যান্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বাচ্চাদের অপ্রস্তুত ছবি পোস্ট করলে হতে পারে ৩৫ হাজার ইউরো পর্যন্ত জরিমানা কিংবা জেল।

ম্যাঞ্চেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির অধ্যাপক নিকোলা হুইটন এক গবেষণাপত্রে লেখেন, ‘সন্তানকে নিয়ে মা-বাবার আহ্লাদ একটু বেশি থাকবে, তা স্বাভাবিক। কিন্তু বেশিরভাগ সময়ই তাঁরা শিশুর ভবিষ্যতের কথা ভাবেন না। একজন শিশু যখন বড় হবে এবং দেখবে তার শৈশব সোশ্যাল মিডিয়ায় খোলা আলমারি হয়ে রয়েছে, তখন তার অস্বস্তি হতে বাধ্য। এর ফলে বাচ্চারা মানসিক অবসাদে পর্যত ভুগতে পারে।’ একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ব্রিটিশ অভিভাবকরা সন্তান জন্মানোর সময় থেকে বছরে গড়ে ২০০টি করে ছবি পোস্ট করেন। অর্থাৎ শিশুর ৫ বছর বয়স হওয়ার আগেই তার ১০০০টি ছবি চলে যায় সোশ্যাল মিডিয়ায়। অথচ বড়দের ক্ষেত্রে অনুমতি ছাড়া ছবি পোস্ট করলে তা হয় অপরাধ। শিশুদের জন্য এই একই নিয়ম কার্যকরী হবে না কেন, তা নিয়ে প্রশ্ন তোলেন অধ্যাপক হুইটন। এই গবেষণার রিপোর্টের পরেই শিশুদের গোপনীয়তা রক্ষার অধিকার নিয়ে নড়েচড়ে বসেছে ফ্রান্স সরকার।

সূত্র: আজকাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here