আন্তর্জাতিক টেলিফোন কলের বিল প্রতি মিনিটে ২ সেন্টই থাকছে: আপিল বিভাগ

0
104
দেশে আসা আন্তর্জাতিক কলরেট প্রতিমিনিট ২ সেন্ট: আপিল বিভাগ

পি নিউজ ডেস্ক: দেশের ভেতরে আসা আন্তর্জাতিক টেলিফোন কলের বিল প্রতি মিনিটে ২ সেন্টই থাকছে। বাংলাদেশ টেলি যোগাযোগ ও নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং বাংলাদেশ টেলি যোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর নেয়া এ সিদ্ধান্তই বহাল রেখেছে আপিল বিভাগ।

বিটিসিএল এর এ সংক্রান্ত এক আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন বেঞ্চ আজ সোমবার ওই সিদ্ধান্ত বহাল রাখে বলে জানিয়েছেন বিটিসিএল এর আইনজীবী ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ।

বর্হিবিশ্ব থেকে বিদেশি ক্যারিয়ারের মাধ্যমে আন্তর্জাতিক টেলিফোন কলগুলো বাংলাদেশে প্রবেশ করে। এই জন্য প্রতি মিনিট টেলিফোন কলের জন্য বিদেশি ক্যারিয়ারগুলোকে দেড় সেন্ট করে বিটিসিএলকে প্রদান করতে হতো।

গত বছরের আগস্ট মাসে বিটিআরসি’র নির্দেশনা অনুযায়ী কলরেট দেড় সেন্ট থেকে ২ সেন্ট করা হয়। মূল্য বৃদ্ধির এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে আরবিট্রেশন অ্যাক্ট এর ৭ এর ক ধারায় হাইকোর্টে আবেদন করেন চার বিদেশি ক্যারিয়ার অরবিট টেলিকম এশিয়ার ট্রান্সম্যান লিমিটেড ও আইটিসি লিমিটেড।

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ৯ ফেব্রুয়ারি এক রায়ে বলে, প্রতি মিনিট কলের মূল্য বৃদ্ধির জন্য বিটিসিএলকে আইন অনুযায়ী শালিসির মাধ্যমে করতে হবে।

হাইকোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল বিভাগে যায় বিটিসিএল। তাদের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ এবং চার কোম্পানির পক্ষে ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ , অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন শুনানি করেন। শুনানি শেষে আপিল বিভাগ আজ বিটিসিএল’র আবেদনটি নিষ্পত্তি করে হাইকোর্টের রায় বাতিল করে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here