নতুন পৃথিবী গড়তে যুগান্তকারী প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান ইউনূসের

0
110
পি নিউজ, ডেস্ক: নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, শুধুমাত্র নতুন নতুন প্রযুক্তির সুবিধাভোগী হয়ে তৃপ্ত থাকতে নয়, নতুন পৃথিবী গড়ে তুলতে যুগান্তকারী সব প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।

১৪মে শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট্স ওয়েলেসলির ঐতিহ্যবাহী ব্যবসন কলেজের (ইধনংড়হ ঈড়ষষবমব) ২০১৬ সালের সমাবর্তন অনুষ্ঠানে “সমাবর্তন বক্তৃতা” প্রদানকালে তিনি এসব কথা বলেন।

শতবর্ষ পুরোনো ব্যবসন কলেজের এই সমাবর্তন অনুষ্ঠানে প্রায় ৫০০০ অতিথি উপস্থিত ছিলেন।

প্রফেসর ইউনূস তাঁর বক্তৃতায় তরুণদের সীমাহীন সৃষ্টিশীলতা নিয়ে কথা বলেন এবং মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে তাদের ক্ষমতা ব্যবহার করতে তরুণ গ্র্যাজুয়েটদের উদ্বুদ্ধ করেন। তিনি তরুণদেরকে শুধুমাত্র নতুন নতুন প্রযুক্তির সুবিধাভোগী হয়ে তৃপ্ত থাকতে নয়, বরং সম্ভাব্য স্বল্পতম সময়ে ‘শূন্য দারিদ্র’, ‘শূন্য বেকারত’¡ ও ‘শূন্য নীট কার্বন নিঃসরণ’ – এই তিনটি শূন্য’র একটি নতুন পৃথিবী গড়ে তুলতে যুগান্তকারী সব প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান জানান।

তিনি তরুণদেরকে সমাজের বিভিন্ন সমস্যা সমাধানে তাদের সৃষ্টিশীল ক্ষমতার প্রায় সবটুকু প্রয়োগ করতে এবং ব্যক্তিগত আরাম-আয়েশের পেছনে এর সামান্য অংশ ব্যয় করতেও অনুপ্রাণিত করেন।

প্রায় ৫০০ একর জায়গা জুড়ে অবস্থিত ব্যবসন কলেজ ক্যাম্পাস গত ২৩ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠ উদ্যোক্তা তৈরীর কলেজ  হিসেবে বিবেচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here