প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে মার্কিন যুদ্ধবিমান বি-৫২ বিধ্বস্ত

0
99

পি নিউজ ডেস্ক: প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে মার্কিন যুদ্ধবিমান বি-৫২ বিধ্বস্ত হয়েছে। অ্যান্ডারসেন বিমান ঘাঁটি থেকে প্রশিক্ষণের সময় বিমানটি উড়ে যাওয়ার কিছুক্ষণের মধ্যে বিধ্বস্ত হয়ে পড়ে সেটি। তবে বিমানে থাকা ৭ মার্কিন সেনা সদস্যই নিরাপদে রয়েছে বলে মার্কিন সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

বিমান বাহিনী জানিয়েছে, তাদের ৬৯তম এক্সপিডিশনারি বোম্ব স্কোয়াড্রনের ক্রু সদস্যরা নিয়মিত প্রশিক্ষণ মিশনে বিমানটি নিয়ে যখন উড়ছিলেন, তখনই এই ঘটনা ঘটে।

প্রশান্ত মহাসাগরে মার্কিন সামরিক বাহিনীর শক্তি বাড়াতে বোমারু বিমানটি নর্থ ডাকোটা থেকে এনে সম্প্রতি আমেরিকা নিয়ন্ত্রিত দ্বীপ গুয়ামে মোতায়েন করা হয়েছিল। কিন্তু যেভাবে বিমানটি ভেঙে পড়েছে তাতে প্রাথমিকভাবে জঙ্গি হানা বলে মনে করা হয়েছিল। কিন্তু পরে স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, বিষয়টির সঙ্গে কোন জঙ্গি হানার যোগ নেই। কোনভাবে যান্ত্রিক গোলযোগেই সম্ভবত এই বিমানটি ভেঙে পড়েছে।

যদিও আমেরিকার সর্বাধুনিক এবং শক্তিশালী বোমারু বিমানটি ভেঙে পড়ার কারণ খতিয়ে দেখছেন মার্কিন সরকার। দীর্ঘদিন ধরেই বিশাল আকৃতির বি-৫২ বোমারু বিমান মার্কিন সামরিক শক্তির অন্যতম প্রতীক হয়ে আছে। ৬০ বছরেরও বেশি সময় ধরে মার্কিন সামরিক বাহিনী বি-৫২ বোমারু বিমান ব্যবহার করে আসছে।

এই বি-৫২ বিমান ভিয়েতনাম যুদ্ধ থেকে শুরু করে আফগান যুদ্ধেও ব্যবহৃত হয়েছে। এই বিমানের সাহায্যে বিশ্বের যে কোন জায়গায় তাৎক্ষণিকভাবে প্রচলিত ও পরমাণু বোমা হামলা চালাতে সক্ষম আমেরিকা।

হাওয়াই থেকে ছয় হাজার কিলোমিটার পশ্চিমে মাইক্রোনেশিয়ার একটি ছোট দ্বীপ গুয়াম। এই দ্বীপে আমেরিকা সামরিক ঘাঁটিটিকে কৌশলগতভাবে এই অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি হিসেবে বিবেচনা করা হয়। ২০০৮ সালে গুয়ামের কাছে সাগরে আরেকটি বি-৫২ বোমারু বিমান বিধ্বস্ত হয়ে বিমানটির ছয়জন সদস্যের মৃত্যু হয়েছিল। আবার ওই একই জায়গায় এই ঘটনায় রীতিমত চাপে মার্কিন সামরিক কর্মকর্তরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here