পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে চলে এসেছে মঙ্গল

0
123
পি নিউজ ডেস্ক: পৃথিবীর সবচেয়ে কাছে এসে একই সরলরেখায় ঘুরছে মঙ্গলগ্রহ। সৌরজগতের এই লাল গ্রহটি পৃথিবীর এতোই কাছে এসেছে যে, এটি এখন টেলিস্কোপ তো বটেই, রাতের আকাশে খালি চোখেও দেখা যাচ্ছে ঝকঝকে অবস্থায়।

১৩ বছর পর সোমবার গ্রিনিচ সময় রাত ১০টায় এবং বাংলাদেশ সময় আজ মঙ্গলবার ভোর ৪টায় পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে চলে এসেছে মঙ্গল।

জ্যোতির্বিজ্ঞানীদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানাচ্ছে।

সংবাদমাধ্যম বলছে, মঙ্গল এই মুহূর্তে পৃথিবীর ৪ কোটি ৬৮ লাখ মাইল বা ৭ কোটি ৫৩ লাখ কিলোমিটার দূরে অবস্থান করছে। এই বিরল ঘনিষ্ঠতায় একই সরলরেখায় আগামী আরও বেশ কয়দিন ঘুরবে পৃথিবী ও মঙ্গল।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, সৌরজগতে পৃথিবী ও মঙ্গল প্রতিবেশী গ্রহ। সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে আবর্তন করে মঙ্গল। সেই আবর্তনের সময় কখনও লাল গ্রহটি পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে, আবার কখনও চলে আসে খুব কাছে। দূরে যাওয়ার অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে আসার অবস্থানটাকে বলা হয় পেরি হেলিয়ন। আর ৩০ মে রাতে যে ঘনিষ্ঠ অবস্থানে মঙ্গল এসেছে সেটাকে বলা হচ্ছে পেরি হেলিয়ন অপজিশন। এই অবস্থায় সূর্য ডোবার সঙ্গে সঙ্গেই রাতের আকাশে দেখা মিলবে ঝকঝকে লাল গ্রহটির।

অবশ্য, এর চেয়েও বেশি ঘনিষ্ঠতা হয়েছিল পৃথিবী ও মঙ্গল। ২০০৩ সালের আগস্টে লাল গ্রহ এসেছিল পৃথিবীর সাড়ে ৩ কোটি মাইল দূরত্বে। তবে এরপরের বার ২০১৮ সালের ২৭ জুলাই মঙ্গল ঘনিষ্ঠ হবে আরও বেশি। ওইসময় দুই গ্রহের দূরত্ব থাকবে ৩ কোটি ৫৮ লাখ মাইল বা ৫ কোটি ৭৬ লাখ কিলোমিটার। যা এবারের চেয়ে ২৪ শতাংশ বেশি নিকটে দেখাবে মঙ্গলকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here