১৫ লাখের বেশি বাংলাদেশি এখনও দাসের মতো জীবন যাপন করছে

0
97

পি নিউজ ডেস্ক: সারাবিশ্বে সাড়ে ৪ কোটির বেশি মানুষ এখনও দাসের মতো জীবন যাপনে বাধ্য হচ্ছেন।  এসব মানুষের মধ্যে ১৫ লাখের বেশি বাংলাদেশিও রয়েছেন।  আন্তর্জাতিক একটি সমীক্ষায় এ তথ্য জানা গেছে।

অস্ট্রেলিয়াভিত্তিক মানবাধিকার সংস্থা ওয়াক ফ্রি ফাউন্ডেশন আজ চলতি বছরের যে গ্লোবাল স্লেভারি ইনডেক্স প্রকাশ করেছে, তাতে এ ধরনের দুর্দশনায় পড়া মানুষের সংখ্যার বিচারে বাংলাদেশের অবস্থান বিশ্বে চতুর্থ।

যারা কারখানা, খনি বা খামারে নামমাত্র মজুরিতে দাসের মতো শ্রম দিতে বাধ্য হচ্ছেন, দালালের খপ্পরে পড়ে বাধ্য হচ্ছেন যৌনকর্মীর জীবন যাপনে, এ যুগেও যাদের ঋণ শুধতে না পেরে কাটাতে হচ্ছে গোলামের জীবন, অথবা বাবা-মায়ের ঋণের দায় মাথায় নিয়ে যাদের জন্ম হচ্ছে কৃতদাসের মতো- তাদের সংখ্যা ধরেই এ সূচক তৈরির কথা জানিয়েছে ওয়াক ফ্রি ফাউন্ডেশন।

গ্লোবাল স্লেভারি ইনডেক্স বলছে, বিশ্বজুড়ে যে ৪ কোটি ৫৮ লাখ মানুষ এভাবে ‘আধুনিক দাসের’ জীবন কাটাচ্ছে, তাদের ৫৮ শতাংশই ভারত, চীন, পাকিস্তান, বাংলাদেশ ও উজবেকিস্তান- এই পাঁচ দেশের বাসিন্দা।

১৬৭ দেশের এই সূচকের তথ্য অনুযায়ী, ১৬ কোটির বেশি মানুষের বাংলাদেশে ১৫ লাখ ৩১ হাজার মানুষ দাসের জীবন কাটাচ্ছে, যা মোট জনসংখ্যার শূন্য দশমিক ৯৫ শতাংশ।

মোট জনসংখ্যার অনুপাতে বিচার করলে এ দিক দিয়ে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here