দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে এক ভয়াবহ দাবানল

0
94
পি নিউজ ডেস্ক: দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে এক ভয়াবহ দাবানল। প্রায় ২০০ একর জুড়ে এই আগুন ছড়িয়ে পড়েছে। লস অ্যাঞ্জেলেস শহরতলীর উত্তর-পশ্চিমে গত শনিবার শুরু হওয়া এই দাবানল অনেকটা নিয়ন্ত্রণে আনা গেলেও এখনও পুরোপুরি দমন করা সম্ভব হয় নি।

সান ফার্নান্দো উপত্যাকার কালাবাসাস শহর ও পার্শ¦বর্তী ওয়েস্ট হিল্স এলাকার একাধিক স্থানে আগুনের সূত্রপাত হয়। ওয়েস্ট হিল্সের আগুন নিয়ন্ত্রনে আনা গেলেও কালাবাসাসের আগুন কয়েক ঘন্টার মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। প্রায় ১০০ ডিগ্রী তাপমাত্রায় শুকিয়ে থাকা বনাঞ্চলে ছড়িয়ে পড়া এই দাবানলের শিখা কোথাও কোথাও ৫০ ফুট পর্যন্ত উঁচু হয়েছে বলে জানা গেছে। কিছু বাড়িঘর পোড়ার খবর পাওয়া গেলেও বিস্তরিত কিছু জানা যায় নি।

প্রাথমিকভাবে জানা গেছে, একটি গাড়ি একটি বৈদ্যুতিক খুঁটিকে আঘাত করলে তা উপড়ে পড়ে। ছিড়ে যাওয়া বিদ্যুতের তারের স্ফুলিঙ্গই দাবানলের সম্ভাব্য কারণ।

২০০ অগ্নিনির্বাপক কর্মী, বুলডোজার ও পানি-সরবরাহকারী হেলিকপ্টার আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। প্রায় ২০০ বাড়ি ও ৫০০-৬০০ মানুষকে সরে যাবার নির্দেশ দেওয়া হয়েছে। নিকটস্থ উডল্যান্ড হিল্সের পিয়ার্স কলেজে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here