শুধু নবী নয়, নবীর গোলামরাও সুপারিশ করবেন

0
157

মাওলানা মুস্তাক আহমদ কাদেরী: মহান আল্লাহ পাক পবিত্র কালামুল্লাহ শরীফে ইরশাদ করেন-“এবং তাঁর নিকট সুপারিশ কাজে আসেনা কিন্তু যাঁকে তিনি অনুমতি দেন” (সূরা: সাবা, আয়াত: ২৩)

পবিত্র আয়াতে কারীমার ব্যাখ্যা: কিয়ামতের প্রথম ভাগে তো মু’মিন সুপারিশকারী ওসুপারিশকৃত সবারই মধ্যে ভয় ভীতিও ও আতঙ্ক থাকবে; স্মরণ রাখবেন, ওই ভয় ভীতি থেকে হুযুর সাল্রাল্লাহু আলাইহি ওয়াসাল্রামও কিছু সংখ্যক নেককার ব্যক্তি মুক্ত থাকবেন।(খাযাইনুল ইরফান সুরা সাবা)

বুখারী শরীফে কিতাবুল তাফসীর দেখ, আল্লাহ তা’আলা তাঁর মাহবুবকে বলবেন, হে হাবীব “তুশফাউ” অর্থাৎ শাফায়াত করুন। আপনার শাফায়াত কবুল করা হবে। আপনি যাকে চান তাকে শাফায়াত করার অনুমতি দেওয়া যাবে। (বুখারী শরীফ পৃষ্ঠা-৬৪২-৬৪৩)

অর্থাৎ সুপারিশের অনুমতি পাওয়ার পর সুপারিশকারী মু’মিন খুশিতে একে অপরকে বলবে তোমাদেরকে মহান রব কি বলেছেন? তারা বলবেন সুপারিশের অনুমতি দিয়েছেন। বস্তুত এই সুপারিশ ও অনুমতিদান আল্লাহর মাহবুব তার নেক্কার ব্যক্তি বা আল্লাহর অলীদের অনুমতি দিবেন, তার বান্দাদেরকে শাফায়াত করার জন্য বা সুপারিশের জন্য নবীর অনুমতি দ্বারা পাবে। -কানযুল ইমান সুরা সাবা, সিহা সিত্তা-ইলমে গায়েব, লেখক-আল্রামা মুহাম্মদ ইশফাক আলক্বাদেরী, ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here