সিগারেটের মতোই ক্ষতিকর ডিমের কুসুম খাওয়া!

0
192

পি নিউজ ডেস্ক : ধূমপান করার মতোই প্রতিদিন ডিম খাওয়াও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক বলে দাবি করা হয়েছে কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের প্রকাশিক এক জার্নালে। বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ১২০০ নারী-পুরুষকে নিয়ে একটি সমীক্ষা করেন।

সমীক্ষায় দেখা গেছে, অতিরিক্ত সেদ্ধ ডিম খাওয়াতে তাদের শরীরে ক্যারোটিড আর্টারি স্টেনোসিস তৈরি হয়েছে। এতে ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের কার্ডিওলিজ বিভাগের চিকিৎসক জর্ডন তোমাসেলি জানান, অতিরিক্ত ডিম খাওয়ার পর ক্যারোটিড প্লেক যতটা তৈরি হয়, ধূমপান করলেও সেই পরিমাণ প্লেক তৈরি হয় ধমনিতে। এতে রক্তচাপ বাড়ে। এমনকী ফুসফুসে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়ে। তবে এই সমস্যার সমাধানও জানিয়ে দিয়েছেন চিকিৎসক জর্ডন তোমাসেলি।

তিনি বলেন, প্রতিদিন আমাদের শরীরে ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল প্রয়োজন হয়, সেখানে একটি সিদ্ধ ডিমের কুসুমে ১৮৫ মিলিগ্রাম। সেদ্ধ ডিম ছাড়াও সারা দিন আমরা কোলেস্টরল, প্রোটিন জাতীয় খাদ্য খেয়ে থাকি। এতে প্রতিদিনই ৩০০ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল জমা হয়। তাই ডিমের কুসুম বাদ দিয়ে সাদা অংশ যদি খাওয়া যায়, তাহলে শরীরে পরিমাণ মতো কোলেস্টেরল, ভিটামিন ই পৌঁছাবে। অর্থাৎ অতিরিক্ত ডিমের কুসুম খাওয়ায় শরীরে কোলেস্টেরল বাড়তে পারে।-যুগশঙ্খ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here