কেন্দ্রীয় ব্যাংকগুলোর রিজার্ভ নিরাপত্তায় বৈশ্বিক মান খুঁজছে

0
158

পি নিউজ ডেস্ক : নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির পর বিশ্বের শীর্ষস্থানীয় কেন্দ্রীয় ব্যাংকগুলো নড়েচড়ে বসেছে। সাইবার হামলা থেকে আন্তর্জাতিক ব্যাংকিং নেটওয়ার্ক রক্ষায় বৃহত্তর বিধিমালা তৈরির বিষয়ে একটি টাস্কফোর্স চালু করেছে শীর্ষ কেন্দ্রীয় ব্যাংকগুলো।
সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ খবর দিয়েছে রয়টার্স। তবে এ কাজ প্রাথমিক পর্যায়ে থাকায় টাস্কফোর্সের নাম প্রকাশ না করতে অনুরোধ জানানো হয়েছে।
সুইজারল্যান্ডের ব্যাসেলে অবস্থিত ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্টসের (বিআইএস) অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকগুলোর কমিটি সম্প্রতি টাস্কফোর্সটি গঠন করে। প্রতারণা মোকাবেলায় সদস্য দেশগুলোর প্রস্তুতির বিষয়ে এরই মধ্যে তথ্য সংগ্রহ শুরু করেছে টাস্কফোর্স।
আন্তঃব্যাংক অর্থ লেনদেনে একটি বৈশ্বিক মান গড়ে তুলবে এই টাস্কফোর্স। এ ক্ষেত্রে ব্যাংকের দায়বদ্ধতা এবং সুইফট সিস্টেম ব্যবহার করে আন্তর্জাতিক ব্যাংক লেনদেনের বিষয়েও বিষদ নির্দেশনা থাকবে। কোনো কারণে কেন্দ্রীয় ব্যাংক হ্যাংকিং রোধ করতে ব্যর্থ হলে বিভিন্ন পক্ষ কী ভূমিকা পালন করবে, সে সম্পর্কেও টাস্কফোর্স নির্দেশনা দেবে।
সর্বপরি এই টাস্কফোর্স সাইবার নিরাপত্তার ক্ষেত্রে এমন মান নির্ধারণ করতে যাচ্ছে যা বিশ্বজুড়ে গৃহীত হবে। নতুন নীতিমালা বা নির্দেশনায় অর্থ লেনদেনকারী ব্যাংক ও আন্তঃব্যাংকিং লেনেদেনের মাধ্যম সুইফটের মতো নেটওয়ার্কগুলোর দায়িত্বের বিষয়গুলো তুলে ধরা হবে। হ্যাকারদের হাত থেকে সিস্টেম রক্ষায় কোনো ব্যাংকের ঘাটতি তৈরি হলে কোনো কেন্দ্রীয় ব্যাংক কী নীতি অনুসরণ করবে, দেশীয় নিয়ন্ত্রক সংস্থা কী ভূমিকা পালন করতে পারে এবং আবারও একই ধরণের চুরির ঘটনায় প্রতিক্রিয়া কী হবে- তা নির্ধারণে সুপারিশ করবে এই টাস্কফোর্স।
দ্য কমিটি অন পেমেন্ট অ্যান্ড অ্যান্ড মার্কেট ইনফ্রা স্ট্রাকচার (সিপিএমআই) টাস্কফোর্স গঠনে প্র্রধান ভূমিকা পালন করেছে।
উল্লেখ্য, চলতি বছরের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনে স্থানান্তরের মাধ্যমে চুরি করে। এরপর থেকে নড়েচড়ে বসে বিশ্বের শীর্ষ কেন্দ্রীয় ব্যাংকগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here