বাংলাদেশ ১৮৫তম

0
139

পি নিউজ ডেস্ক : অল্প সময়ের ব্যবধানে দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলে ভালো ফল আনতে পারেনি বাংলাদেশ জাতীয় ফুটবল দল। একটিতে ড্রয়ের পিঠে অন্যটিতে বড় ব্যবধানে হেরে মাঠ ছেড়েছে। যার প্রভাব পড়েছে ফিফা র‌্যাঙ্কিংয়েও। দুই ধাপ অবনমন হয়েছে লাল-সবুজদের। তবে শীর্ষস্থান ধরে রেখেছে লিওনেল মেসির আর্জেন্টিনা।
মালদ্বীপের কাছে প্রীতি ম্যাচে ৫-০ গোলের লজ্জার হার নিয়ে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। পরে ভুটানের সঙ্গে এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফের প্রথম লেগে ড্র করেছেন হেমন্ত বিশ্বাসরা। যার মাশুল দিয়ে বাংলাদেশ ১৮৩ থেকে ১৮৫তম স্থানে নেমে গেছে। বৃহস্পতিবার প্রকাশিত ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে এই চিত্রই দেখা গেছে।
তবে শীর্ষস্থান ধরে রেখেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আর দুইয়ে বেলজিয়াম ও বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি এক ধাপ এগিয়ে তিনে রয়েছে। সেখানে বড় ঝাঁপ দিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ফিফার টেবিলে পাঁচ ধাপ উন্নতি হয়েছে নেইমারের দেশের। বর্তমানে কলম্বিয়ার সঙ্গে যুগ্মভাবে চার নম্বর স্থানটি দখলে রয়েছে সেলেসাওদের।
এরপর কোপা আমেরিকা জেতা অ্যালেক্সিস সানচেজের চিলি ছয়ে, ইউরো জেতা ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল সাতে, ফ্রান্স আটে, নয়ে লুইস সুয়ারেজের উরুগুয়ে ও দশে রয়েছে গ্যারেথ বেলের ওয়েলস।
অন্যদিকে বাংলাদেশকে বড় ব্যবধানে হারানো মালদ্বীপ ৯ ধাপ এগিয়ে ১৬৫তম স্থানে উঠে এসেছে। আর লাল-সবুজদের সঙ্গে ড্র করা ভুটান ৩ ধাপ এগিয়ে আছে ১৮৯-তে। প্রতিবেশী ভারত সেখানে রয়েছে ১৪৮তম স্থানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here