সার্ক সম্মেলন বাতিল

0
158

পি নিউজ ডেস্ক: নভেম্বর মাসে পাকিস্তানে অনুষ্ঠিতব্য সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছে। বাংলাদেশ, ভারত, আফগানিস্তান ও ভুটান সার্ক সম্মেলনে অংশ না নেওয়ার কথা জানানোর পর শীর্ষ সম্মেলনটি স্থগিত করা হয়েছে।
নেপালের দৈনিক কাঠমান্ডু পোস্ট এক খবরে এ তথ্য জানিয়েছে।
১৯তম সার্ক সম্মেলন নভেম্বর মাসে ইসলামাবাদে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল উল্লেখ করে কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, মঙ্গলবার ‘সমসাময়িক পরিস্থিতির কারণে’ ভারত ওই সম্মেলনে অংশগ্রহণ করতে অপারগতা জানানোয় এটি স্থগিত করা হয়েছে।
এদিকে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বুধবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের বলেন, সার্কে না যাওয়া বাংলাদেশের একক সিদ্ধান্ত। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বারবার একটি দেশ (পাকিস্তান) হস্তক্ষেপ করায় এবারের সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছি। তবে পরবর্তীতে সম্মেলন নিয়ে কোনো সিদ্ধান্ত হলে সেটি বিবেচনা করা হবে।’
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) বর্তমান চেয়ার নেপালকে ভারত তাদের সিদ্ধান্তের কথা ইতোমধ্যে জানিয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে মঙ্গলবার দেশটির গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। ভারতের গণমাধ্যম আরও জানায়, বাংলাদেশ, ভুটান ও আফগানিস্তানও সার্ক সম্মেলনে অংশ নিচ্ছে না।
সার্কের নিয়ম অনুযায়ী কোনো সদস্য রাষ্ট্র সম্মেলনে অংশ না নিলে সেটি স্বয়ংক্রিয়ভাবেই স্থগিত বা বাতিল হয়ে যায়।
কাশ্মীরের উরি সেনা ক্যাম্পে সন্ত্রাসী হামলার পর দুই প্রতিবেশী ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি হয়। এ পরিপ্রেক্ষিতে ধারণা করা হচ্ছিল, পাকিস্তানে অনুষ্ঠিতব্য এ বারের সার্ক সম্মেলন বাতিল হয়ে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here