টাম্পাকোর উদ্ধার অভিযান সমাপ্ত

0
114

পি নিউজ ডেস্ক : গাজীপুরের টঙ্গীতে টাম্পাকো ফয়েলস কারখানায় উদ্ধার অভিযান সমাপ্ত করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে কারখানার পাশে স্থাপিত সেনাবাহিনীর কন্ট্রোল রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম আনুষ্ঠানিকভাবে এ উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেন।
জেলা প্রশাসক জানান, এক  মাস ধরে চলা উদ্ধার অভিযানে ৩৯টি লাশ, কিছু হাড় ও শরীরের দেহাবশেষ উদ্ধার করা হয়। এছাড়া ৩৬ জনকে আহতাবস্থায় চিকিৎসা দেওয়া হয়েছে। অনেকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। ৮টি লাশ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে রয়েছে। তাদের ডিএনএ পরীক্ষার মাধ্যমে শনাক্তের পর স্বজনদের কাছে হস্তান্তর করা হবে। এ ঘটনায় যে ৯ জন শ্রমিক নিখোঁজ রয়েছে ঢাকা মেডিক্যাল কলেজের মর্গে রাখা ৮টি লাশ তাদেরই আটজনের।
তিনি বলেন, টাম্পাকো থেকে যে হাড় ও দেহাবশেষ উদ্ধার করা হয়েছে আমরা ধারণা করছি উদ্ধার করা দেহাবশেষগুলো ওই নিখোঁজ ব্যক্তির।
তিনি জানান, কারখানার ধ্বংসাবশেষে উদ্ধার কাজে নিয়োজিত বিভিন্ন সংস্থার কর্মীরা তন্নতন্ন করে খোঁজ করেছেন। সেনাবাহিনী ডগ স্কোয়াড দিয়েও খোঁজা হয়েছে। সেখানে কোনও লাশের সন্ধান পাওয়া যায়নি। আর কোনও লাশ পাওয়ার সম্ভাবনা না থাকায় উদ্ধার কাজ সমাপ্ত করা হয়েছে।
তিনি আরও জানান, কারখানার মালিক পক্ষ তাদের কাছে আবেদন করেছে যে, এখন থেকে কারখানায় তারা নিজেরাই উদ্ধার কাজ পরিচালনা করবে। তিনি উদ্ধার কাজে অংশ নেওয়া সকল বাহিনী ও সংস্থার কর্মকর্তা, স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জানান।
এ সময় উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ারিং ব্রিগেডের লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ শফিউল আজম, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, গাজীপুর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. আক্তারুজ্জামান, শিল্প পুলিশের এএসপি মিজানুর রহমান প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here