বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে

0
58

পিনিউজ ডেস্ক : দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে লিড নিয়েছে বাংলাদেশ। সফরকারীদের বিপক্ষে ২৪ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের উদ্বোধনী জুটিতে দারুণ শুরু পায় বাংলাদেশ। এরপরই ১ রানের ব্যবধানে তামিম ও মুমিনুলকে হারায় টাইগাররা। তবে পথ হারায়নি মুশফিকুর রহিমের দল। তৃতীয় উইকেটে ইমরুল-মাহমুদউল্লাহর ব্যাটে লিড বাড়িয়ে নিচ্ছে স্বাগতিকরা।
এই রিপোর্ট লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৩৮ রান। উইকেটে রয়েছেন ইমরুল কায়েস ৫২ ও মাহামুদউল্লাহ রিয়াদ ৩৮ রানে। এখন পর্যন্ত ইংল্যান্ডের চেয়ে ১১৪ রানে এগিয়ে রয়েছে টাইগাররা।
ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে ২৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ইমরুল কায়েসকে নিয়ে শুরুটা দুর্দান্তই করেন তামিম। উদ্বোধনী জুটিতে ৬৫ রান আসে টাইগারদের। এরপরই  অভিষিক্ত জাফর আনসারির করা ১৩তম ওভারের পঞ্চম বলে কুককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তামিম (৪০)।
এরপর ফের হোঁচট খায় বাংলাদেশ। তামিম ফিরে যাওয়ার দুই বল পর মুমিনুল হক (১) সাজঘরে ফিরলে চাপের মুখে পড়ে টাইগাররা। বেন স্টোকসের বলে কুককেই ক্যাচ দিয়ে তামিমকে অনুসরণ করেন মুমিনুল। এরপর তৃতীয় উইকেটে রিয়াদকে সঙ্গে নিয়ে লিড বাড়িয়ে নিচ্ছেন কায়েস। এখন পর্যন্ত ৫২ রানের জুটি গড়েছেন তারা।
এরআগে শনিবার সকালে ৩ উইকেটে ৫০ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে এক পর্যায়ে ১৪৪ রানে ৮ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। তবে নবম উইকেটে আদিল রশিদ ও ওকস মিলে ৯৯ রানের অনবদ্য জুটি গড়ে ইংল্যান্ডকে লিড এনে দেন।
ইংল্যান্ডের হয়ে জো রুট ৫৬, ওকস ৪৬ ও রশিদ করেন ৪৪ রান। বাংলাদেশের হয়ে মেহেদী হাসান মিরাজ ৬টি, তাইজুল ইসলাম ৩টি এবং সাকিব আল হাসান নেন ১টি উইকেট।
এদিকে তামিমের সেঞ্চুরি ও মুমিনুল হকের হাফসেঞ্চুরি সত্ত্বেও মিডলঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় প্রথম ইনিংসে ৪৯ রানে শেষ ৯ উইকেট হারিয়ে ২২০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। তামিম ১০৪ ও মুমিনুল করেন ৬৬ রান। ইংল্যান্ডের হযে মঈন আলি ৫টি, ওকস ৩টি এবং বেন স্টোকস নেন ২টি উইকেট।
চট্টগ্রাম টেস্টে জয়ের দারুণ সম্ভাবনা জাগিয়েও শেষ দিকে ব্যাটসম্যানদের ভরাডুবির কারণে ২২ রানে হেরে যায় বাংলাদেশ। চট্টগ্রামের পর ঢাকা টেস্টও রোমাঞ্চকর লড়াইয়ের স্বাক্ষী হবে বলেই মনে হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here