বাংলাদেশ থেকে ভারতে গিয়ে ইংল্যান্ডের করুন দশা!

0
127

পিনিউজ ডেস্ক: নিরাপত্তা সংক্রান্ত জটিলতার কারণে ইংল্যান্ডের বাংলাদেশ সফর পড়েছিল চরম অনিশ্চয়তার মুখে। শেষপর্যন্ত অবশ্য সব সংশয়-অনিশ্চয়তা কাটিয়ে নির্ধারিত সময়েই বাংলাদেশে এসেছিলেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। বাংলাদেশ সফর শেষে নিরাপত্তা ও সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তুষ্টিই প্রকাশ করেছিলেন অ্যালিস্টার কুক-মইন আলীরা। কিন্তু বাংলাদেশ থেকে ভারতে গিয়ে ইংল্যান্ডকে পড়তে হয়েছে পুরোপুরি ভিন্ন পরিস্থিতিতে। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগে ব্যাট-বলের লড়াইয়ের কথা বাদ দিয়ে টাকা-পয়সার হিসাব নিয়ে বসতে হচ্ছে ইংল্যান্ডকে।

ভারতের আদালতের সঙ্গে বেশ কিছুদিন ধরেই একটা ঝামেলা চলছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। তার প্রভাব পড়েছে ইংল্যান্ডের ভারত সফরেও। ক্রিকেটীয় রীতি অনুযায়ী, সফরকারী দলের সব খরচ স্বাগতিক দেশের মেটানোর কথা থাকলেও ইংল্যান্ডের ক্ষেত্রে সেটা করতে পারছে না বিসিসিআই। হোটেল ভাড়া, যাতায়াত ইত্যাদির খরচ ইংল্যান্ডকেই বহন করতে হবে বলে জানা গেছে ভারতীয় গণমাধ্যম সূত্রে। ইংল্যান্ডের ভারত সফরটা শেষপর্যন্ত ভেস্তে যাবে কি না, এমন কথাবার্তাও উঠেছে ভারতীয় ক্রিকেট অঙ্গনে।

ইংল্যান্ড দলের সঙ্গে থাকা স্কাই স্পোর্টসের রিপোর্টার টিম আব্রাহাম বলেছেন, ‘মুম্বাইয়ের হোটেল ছেড়ে দেওয়ার সময় চলে এসেছে ইংল্যান্ডের। কিন্তু বিসিসিআইর বিল পরিশোধ করছে না। সব কিছু ইংল্যান্ডকেই মেটাতে হবে। ভারতীয় গণমাধ্যম এখন দুইয়ে দুইয়ে চার মেলাচ্ছে। সেখানে বলা হচ্ছে যে, এই ব্যাপারটার সুরাহা না হলে ইংল্যান্ড ভারত সফর বাতিলও করতে পারে।’

যদিও এখন পর্যন্ত তেমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি ইংল্যান্ডের কাছ থেকে। হয়তো ভদ্রতার খাতিরে তেমন কিছু করবে না ইংল্যান্ড ক্রিকেট দল। কিন্তু সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ডের এহেন আর্থিক পরিস্থিতি নিশ্চিতভাবেই অনেক সমালোচনা কুড়াবে। অল্প কিছু দিন আগে বাংলাদেশ সফরে এসে ইংল্যান্ড যে ধরনের আতিথেয়তা পেয়েছে, আর ভারত সফরে গিয়ে যে পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে; সেই তুলনাও চলে আসবে নিশ্চিতভাবেই। যদিও অর্থ-বিত্তের বিচারে ভারতের চেয়ে অনেক পিছিয়ে আছে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here