বিশ্বে করোনায় আক্রান্ত ৪১ লাখ ৫৫ হাজার, মৃত্যু বেড়ে ২ লাখ ৮৩ হাজার

0
51

পিনিউজ ডেস্ক:

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে মৃতের হার কমে আসলেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৭ হাজার ৯ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ লাখ ৫৫ হাজার ২৮৮ জন। ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছে দুই হাজার ৫৫৬ জনের। এতে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৮২ হাজার ৭৮০ জনে।

রোববার (১০ মে) দিনগত রাত সাড়ে ১২টায় এ তথ্য পাওয়া গেছে বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে। পরিসংখ্যান থেকে জানা গেছে, আক্রান্তদের মধ্যে চিকিৎসায় সুস্থ হয়েছে ১৪ লাখ ৬৭ হাজার ১১৫ জন। বর্তমানে ২৪ লাখ ৫ হাজার ১১৯ জন চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে ৪৭ হাজার ৪৩৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। মৃত ও আক্রান্তের সংখ্যায় দেশটি শীর্ষে অবস্থান করছে। সেখানে ১৩ লাখ ৫৫ হাজার ৮৯৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর এতে সংক্রমিত হয়ে এ পর্যন্ত ৮০ হাজার ৩৯৫ জন মারা গেছেন।

এরপরেই সংক্রমণে দ্বিতীয় ও মৃত্যুর দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশ স্পেন। দেশটিতে ২ লাখ ৬৪ হাজার ৬৬৩ জন করোনায় আক্রান্ত হয়েছন। আর এতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৬ হাজার ৬২১ জন।

যুক্তরাজ্য আক্রান্তের সংখ্যায় ইতালিকে অতিক্রম করে তৃতীয় অবস্থানে ওঠে এসেছে যুক্তরাজ্যে। মৃতের সংখ্যায় দেশটির অবস্থান এখন যুক্তরাষ্ট্রের পরেই অর্থাৎ দ্বিতীয় স্থানে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৯ হাজার ১৮৩ জন। মৃত্যু হয়েছে মোট ৩১ হাজার ৮৫৫ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় আর মৃত্যুর সংখ্যায় ইতালির অবস্থান এখন তৃতীয় । করোনার প্রাথমিক ধকল কাটিয়ে ওঠা দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ১৯ হাজার ৭০ জন আক্রান্ত হয়েছে। আর এতে সংক্রমিত হয়ে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ৩০ হাজর ৫৬০ জন।

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে ২৪ ঘণ্টায় আরো ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ২২৮ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো ৮৮৭ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ১৪ হাজার ৬৫৭ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।