“চট্টগ্রামের শীর্ষস্থানীয় ব্যবসায়ীর করুন মৃত্যু ও আমাদের দায়বদ্ধতা”

0
479

আজাদ জামাল:

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম, বন্দরনগরী চট্টগ্রাম। দেশের শতকরা আশি ভাগ রপ্তানি আয়ের উৎস চট্টগ্রাম। চট্টগ্রামের মানুষের মাথাপিছু আয় ৬০০০ ডলার, চট্টগ্রাম বাঁচলে বাংলাদেশ বাঁচবে, এসব বড়বড় তত্ত্বকথার কি কোন দাম আছে? বাংলাদেশের ৬০টির মত বেসরকারি ব্যাংকের মালিক অধিকাংশের বাড়ি চট্টগ্রামে। দেশের বড়বড় শিল্পপতিও চট্টগ্রামের। এতকিছু চট্টগ্রামে থাকার পরও চট্টগ্রামের এই করুণদশা কেন? চট্টগ্রামের চিকিৎসা ব্যবস্থা কোন পর্যায়ে তা গতকাল এস আলম পরিচালকের মৃত্যুতে প্রমাণিত। একটিমাত্র ভেল্টিনেশনের অভাবে ছটপট ছটপট করতে করতে করুণভাবে মৃত্যু বরণ করলেন দেশের এই শীর্ষস্থানীয় ব্যবসায়ী। যাদের জন্য এয়ার এ্যাম্বুলেন্স সর্বদা তৈরি, মাউন্ট এলিজাবেথ যাদের হাতের মুঠোয়, বিশ্বের যে কোন বড় ডাক্তারদের ডেকে আনার ক্ষমতা যারা রাখেন, তাদের যদি এই পরিণতি হয় তবে আমাদের মতো অভাগাদের কি হবে?

আজকে মোরশেদুল আলম সাহেবের মৃত্যুতে গভীরভাবে শোকাহত চট্টগ্রাম। একটি বনেদী পরিবারের সন্তানের করুণ মৃত্যুতে সবাই বাকরুদ্ধ। শুধুমাত্র একটি বেডের অভাবে ভয়াবহ কষ্ট নিয়ে এস আলম পরিবারের অভিভাবকের মৃত্যু হয়েছে। যাদের জানাজায় লক্ষ লক্ষ মানুষের উপস্থিতি থাকার কথা, সেখানে মাত্র শ’খানেক মানুষ দ্রুততার সহিত সমাহিত করলেন। ছোট ভাই বেড ছেড়ে দিয়েও রক্ষা করতে পারলেন না, বড় ভাইকে। এখন প্রশ্ন চিকিৎসাজনিত এই ব্যর্থতার দায় কার? চীনের উহান থেকে শুরু হওয়া এই ভাইরাস মোকাবেলা করার যথেষ্ট সময় পেয়েছি আমরা। আমরা গুরুত্ব দেয় নি, আমরা ভেবেছি আমাদের কিছুই হবে না। যেখানে আমরা ফরমালিন খেয়ে হজম করি, যেখানে আমরা সীসাযুক্ত বাতাস, দূর্গন্ধযুক্ত ময়লা পানি, ধুলোবালিতে ভরা রাজপথে চলতে অভ্যস্ত সেখানে করোনা ভাইরাস আমাদের কি করবে? আমাদের অতিরিক্ত আত্মবিশ্বাস আমাদের ডুবাচ্ছে। সামনে আরও কঠিন বিপদ অপেক্ষা করছে।

তাই চট্টগ্রাম তথা বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী এস আলম গ্রুপ,বসুন্ধরা,যমুনা,বেক্সিমকো,পারটেক্স,প্রাণ আর এফ এল সহ সকল শীর্ষ ব্যবসায়ীদের প্রতি অনুরোধ আপনারা এদেশে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ বা চেন্নাইয়ের এ্যপোলো তৈরি করুন। আপনারাও সুচিকিৎসা নিন এবং আম জনতাকে সুযোগ করে দিন।নইলে হাজার হাজার কোটি টাকা, ব্যাংক,পাওয়ার প্ল্যান্ট, আবাসন প্রকল্প অর্থহীন হয়ে যাবে।

লেখক: ব্যাংকার, সংগঠক ও সমাজসেবক।