চীনে করোনা ছড়িয়েছিল আগস্টে, নতুন গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

0
39

পিনিউজ ডেস্ক:

চীনের সীমানা পেরিয়ে করোনাভাইরাসের তাণ্ডবে লন্ডভন্ড বিশ্ব। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে সামনে এলো চাঞ্চল্যকর তথ্য।

হাসপাতালের পার্কিং লটের উপগ্রহ চিত্র এবং ইন্টারনেট সার্চের ডেট বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকেরা ধারণা করছেন, গত বছরের আগস্ট থেকে চীনে নভেল করোনাভাইরাস ছড়িয়ে থাকতে পারে।

এ ব্যাপারে গবেষকেরা জানিয়েছেন, ওই সময়ে উহানের পাঁচটি হাসপাতালের পার্কিংয়ে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি গাড়ি দেখা গেছে। একই সঙ্গে চীনের বাইডু সার্চ ইঞ্জিনে আগস্টের দিনগুলোতে সংক্রামক রোগ বিষয়ে অনেক মানুষ তথ্য জানতে চেয়েছেন।

হার্ভার্ডের ড্যাশ সার্ভারে প্রকাশিত প্রতিবেদনে বোস্টন শিশু হাসপাতালের প্রধান উদ্ভাবনী কর্মকর্তা জন ব্রাউনস্টেইন লিখেছেন, ‘২০১৯ সালের আগস্ট মাস থেকে উহানের বিভিন্ন হাসপাতালের ব্যস্ততা বাড়তে থাকে। ২০১৮ সালের এই সময়ে এত ব্যস্ততা হাসপাতালগুলোতে ছিল না।’

গবেষকেরা উপগ্রহ চিত্র থেকে ২০১৮ সালের অক্টোবরের অবস্থা পর্যবেক্ষণ করেছেন। ওই সময় উহানের সবচেয়ে বড় হাসপাতাল তিয়ানজুতে ১৭১টি গাড়ি ছিল। এক বছর বাদে এই সময়ে হাসপাতালটিতে ২৮৫টি গাড়ি দেখা গেছে। আশপাশের রাস্তায় যানজট বৃদ্ধি পেয়েছে ৬৭ শতাংশ থেকে ৯০ শতাংশ পর্যন্ত। এমন তারতম্য চীনের জীবনযাত্রার সঙ্গে খুব বেমানান।

একই সঙ্গে এই দিনগুলোতে মানুষ অনলাইনে জ্বর-সর্দি-কাশি সংক্রান্ত রোগের বিষয়ে পরামর্শ সার্চ করেছেন আগের থেকে বেশি হারে।

চীনের দাবি, গত ডিসেম্বরে উহান থেকে রোগটি প্রথম ছড়ায়। এরপর জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে পদক্ষেপ নেয়া শুরু করে।