পদ্মা সেতুর ৪ হাজার ৬৫০ মিটার দৃশ্যমান

0
38

পিনিউজ ডেস্ক:

পদ্মা সেতুর ৩১তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে। বুধবার (১০ জুন) বিকেল ৪টায় এটি জাজিরা প্রান্তের ২৫ ও ২৬ নং পিলালের উপর বসানো হয়। এটি বসানোর ফলে পদ্মা সেতুর ৪ হাজার ৬৫০ মিটার দৃশ্যমান হলো।

এর আগে সকাল ৮টার দি‌কে মাওয়া কুমার‌ভোগ ক‌নস্ট্রাকশন থে‌কে ভাসমান ক্রেনে স্প‌্যান‌টি আনা হয় জাজিরা প্রান্তে। দুপুর আড়াইটার দি‌কে ২৫ ও ২৬ নম্বর খুঁটির ওপর উঠা‌নোর কাজ শুরু হয়। বি‌কেল ৪টার দিকে স্প্যানটি খুঁটির ওপর সম্পূর্ণভা‌বে স্থাপন করেন পদ্মা সেতু প্রক‌ল্পের প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মচা‌রীরা।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর বিষয়টি নিশ্চিত ক‌রে জানান, এটিই জা‌জিরা প্রা‌ন্তের শেষ স্প‌্যান। এরপর বসানো বাকি থাকল ১০টি স্প্যান।

জানা যায়, পদ্মা সেতুতে বসানোর জন্য আরও চারটি স্প্যান প্রস্তুত আছে। আগামী বছর জুন মাসে সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে। যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর এক পিলার থেকে আরেক পিলারের দূরত্ব প্রায় ১৫০ মিটার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতায় নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ৪২টি পিলারের ওপর মোট ৪১টি স্প্যান জোড়া দেয়া সম্পন্ন হলে পদ্মা সেতু পূর্ণাঙ্গ রূপ পাবে।