বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরগুলোতে ৩নম্বর বিপদ সংকেত

0
35

পিনিউজ ডেস্ক:

বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং এর আশেপাশের এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে বৃহস্পতিবার তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহা্ওয়া অধিদফতর।

আবহা্ওয়ার সতর্কবার্তায় বলা হয়, পূর্বমধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপ অবস্থান করছে। লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং এর আশেপাশের এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। এছাড়াও, বায়ু চাপের আধিক্য বিরাজ করছে উত্তর বঙ্গোপসাগর, ‍উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হা্ওয়া বয়ে যেতে পারে।

এ কারণে সমুদ্রে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যা্ওয়ার পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে রাজধানী ঢাকা ও এর আশপাশে সকাল থেকে আকাশ মেঘলা রয়েছে। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি ঝরছে।

ঢাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও এর পাশ্ববর্তী এলাকার আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। একইসঙ্গে, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। যা বেড়ে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।