মৌলভী ছৈয়দের ৪৩তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী নওফেল

0
43

পিনিউজ ডেস্ক:

মুক্তিযুদ্ধের গেরিলা সংগঠক মৌলভী সৈয়দ আহমদ ১৯৩৮ সালের ৪ মার্চ চট্টগ্রামের বাশঁখালী উপজেলার শেখেরখীল ইউনিয়নের লাল জীবন গ্রামে জন্মগ্রহণ করেন। 

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় তিনি পত্যক্ষ ভূমিকা পালন করেন। যুদ্ধ চলাকালীন সময়ে তিনি ‘জয় বাংলা’ বাহিনী গঠন করেন। বঙ্গবন্ধু হত্যার পরে যে কজন নেতাকর্মী সশস্ত্র প্রতিরোধ করেছিলেন তার মধ্যে শহীদ মৌলভী সৈয়দ অন্যতম।

৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে চট্টগ্রাম ছাত্রলীগের সভাপতি ছিলেন মৌলভী সৈয়দ আহমেদ এবং সাধারণ সম্পাদক ছিলেন এ.বি.এম মহিউদ্দীন চৌধুরী। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে মৌলভী সৈয়দ চট্টগ্রাম নগরের গেরিলা বাহিনীর প্রধান ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করলে, সর্বপ্রথম সশস্ত্র পথে সকলকে সংগঠিত করে হত্যার প্রতিশোধ নিতে চেয়েছিলেন।

১৯৭৭ সালের ১১ আগস্ট বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ করায় তৎকালীন সেনাশাসক মৌলভী সৈয়দ আহমেদকে তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করে। মুক্তিযুদ্ধের এই অন্যতম সংগঠক, যুদ্ধকালীন চট্টগ্রাম নগর গেরিলা কমান্ডার, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সংগ্রামী সভাপতি, চট্টগ্রাম আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রতিবাদী কন্ঠস্বর বীর মুক্তিযোদ্ধা মৌলভী ছৈয়দের আজ ৪৩তম মৃত্যুবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।