গণপরিবহনে ৬০ভাগ বর্ধিত ভাড়া প্রত্যাহার করা জরুরী

0
59
আজাদ জামাল:
গণপরিবহনে ৬০ভাগ বর্ধিত ভাড়া প্রত্যাহার করে পূর্বের ভাড়া বহাল করার জন্য সড়ক পরিবহন মন্ত্রী, গাড়ির মালিক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।গত জুন মাস থেকে গণপরিবহনের ৬০ ভাগ বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করে প্রতিটি গাড়িতে দুইসিটে একজন যাত্রী পরিবহন করার নিয়ম চালু করা হয়েছে।বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের অর্থনীতিতে বিরাট ধাক্কা এসেছে।মানুষের আয় রোজগারের পথ বন্ধ হয়েছে,ছোট ছোট ব্যবসায়ী, উদ্যোক্তারা পথে বসেছে।বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ১০-২০ ভাগ পর্যন্ত বেতন কমিয়ে কর্মী ছাঁটাই করেছে। ইতিমধ্যে গার্মেন্ট শিল্পে চরম অস্থিরতা চলছে, বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরতদের অবস্থা করুণ।বেতন ভাতা কমানোর কারণে অনেকেই পরিবার পরিজন গ্রামের বাড়িতে পাঠিয়ে দিয়েছে।
ইতিমধ্যে বাংলাদেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসতে শুরু করেছে।অফিস আদালত খোলা হয়েছে,মানুষ স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে।মোটকথা এখন
মানুষের মধ্যে আর করোনা ভীতি নেই। আক্রান্ত ও মৃত্যু যদিও আগের মতো তবে মানুষ আর ঘরে বসে নেই।জীবন জীবিকার তাগিদে সবাই কর্মমূখী। অন্যদিকে বন্যায় আরেকদফা কৃষি,অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে।তাই গণপরিবহনে আগের মতো ভাড়া নির্ধারণ ও আদায় জরুরি হয়ে পড়েছে। প্রতিদিন যাত্রীদের সাথে পরিবহন শ্রমিকদের মারামারি/হাতাহাতি সহ অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। এমতাবস্থায় গণপরিবহনের ভাড়ার বিষয়টি বিবেচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক: লেখক: ব্যাংকার, সংগঠক ও সমাজসেবক