প্রণব মুখার্জির জন্য রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ

0
36

পিনিউজ ডেস্ক:

ভারতের সাবেক রাষ্ট্রপতি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির মৃত্যুতে আজ বুধবার (২ সেপ্টেম্বর) একদিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে বাংলাদেশে।

রাষ্ট্রীয় শোক পালনের অংশ হিসেবে আজ দেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হবে।

এর আগে মন্ত্রিপরিষদ বিভাগ মঙ্গলবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।

প্রসঙ্গত, ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সোমবার (৩১ আগস্ট) সন্ধ্যা সোয়া ৬টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। ২০১২ সালে রাষ্ট্রপতি হওয়ার আগে প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র।

গত বছরের আগস্টে তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পুরস্কারে ভূষিত হন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে নানা সময় এদেশের মানুষের পাশে ছিলেন তিনি। ২০১৩ সালে তাকে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ দেয়া হয়।

বিয়ে সূত্রেও বাংলাদেশের সঙ্গে বন্ধনে আবদ্ধ ছিলেন প্রণব মুখার্জি। তার স্ত্রী শুভ্রা মুখার্জি ছিলেন বাংলাদেশের নড়াইলের মেয়ে। ২০১৩ সালে বাংলাদেশ সফরের সময় নড়াইলের ভদ্রবিলায় শ্বশুরালয়ে গিয়েছিলেন বাংলাদেশের ‘জামাইবাবু’ প্রণব মুখার্জি।