ইসরায়েলের রাজধানীতে ‘গাঁজার বৃষ্টি’! হুটোপুটি করে কুড়োচ্ছে মানুষ

0
37

পিনিউজ ডেস্ক:

ব্যস্ত রাস্তার সংযোগস্থলে আকাশ থেকে বৃষ্টির মতো পড়ছে প্লাস্টিকের ছোট ছোট প্যাকেট। তা দেখে সেখানে উপস্থিত কিছু মানুষ প্যাকেট কুড়িয়ে পকেটে ভরছেন। ট্রাফিক পুলিশ আকাশ থেকে পড়া প্যাকেটগুলো কুড়িয়ে নেওয়ার চেষ্টা করলেও উৎসাহিত জনতার সঙ্গে পেরে উঠছেন না। সেই প্লাস্টিকের প্যাকেটে আসলে ছিল গাঁজা।

সম্প্রতি এই ঘটনা ঘটেছে ইসরায়েলের রাজধানী তেলআবিবে। সেখানকার জনপ্রিয় রাবিন স্কয়ারে ড্রোনের সাহায্যে আকাশ থেকে গাঁজার প্যাকেট ফেলেছে ‘দ্য গ্রিন ড্রোনস’ নামের একটি সংগঠন। ইসরায়েলে গাঁজাকে বৈধ ঘোষণা করার দাবিতে আন্দোলন করছে ওই সংগঠনটি। নিজেদের কর্মসূচির প্রচারের জন্যই এই অভিনব ঘটনা ঘটিয়েছে তাঁরা।

সেই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দ্য গ্রিন ড্রোনস লিখেছে, ‘ভাই সব, এটাই সময়। এটা পাখি? এটা বিমান? না, এটা গ্রিন ড্রোনস। আকাশ থেকে গাঁজা ছড়াচ্ছে। আশা করি, সকলে মুক্ত ভালবাসার স্বাদ পাবেন।’ প্যাকেটগুলোর প্রত্যেকটিতে ২ গ্রাম করে গাঁজা ছিল। এ ভাবে প্রায় এক কেজি গাঁজা বিলি করা হয়েছে।

দ্য গ্রিন ড্রোনস ঘোষণা করেছে, ‘গাঁজার বৃষ্টি’ নামে তাঁরা একটি প্রকল্প এনেছে। সেই প্রকল্পের অংশ হিসেবে দেশের বিভিন্ন জায়গায় প্রতি সপ্তাহে এক বার করে ড্রোনের মাধ্যমে আকাশ থেকে গাঁজা বিলি করা হবে।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, তাঁরা সন্দেহ করছেন যে ব্যাগগুলো একটি ‘বিপজ্জনক ড্রাগ’ দিয়ে ভরা হয়েছে এবং কর্মকর্তারা কয়েক ডজন ব্যাগ উদ্ধার করতে সক্ষম হয়েছেন। পুলিশের সরবরাহ করা ছবিতে ছোট ব্যাগগুলোর ভেতরে গাঁজা দেখা যাচ্ছে। বর্তমানে ইসরায়েলে গাঁজা ওষুধ হিসেবে ব্যবহারের অনুমতি রয়েছে। তবে দেশটিতে গাঁজার বিনোদনমূলক ব্যবহার অবৈধ।

সূত্র : মেট্রো, আনন্দবাজার।