দাবানল: ওয়াশিংটনের মলডেন শহরের ৮০% ধ্বংস

0
44

পিনিউজ ডেস্ক:

ভয়াবহ দাবানলে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের মলডেন শহরের ৮০ শতাংশ বাড়িঘর এবং ডাকঘর, সিটি হল, লাইব্রেরি ও ফায়ার স্টেশন পুড়ে গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

মঙ্গলবার দমকল বাহিনী ও জরুরি বিভাগের কর্মীরা দিনভর সিয়াটলের ৪৮০ কিলোমিটার পূর্বে অবস্থিত শহরটিতে উদ্ধার অভিযান চালিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববার দুপুরের দিকে মলডেনে আগুনের আবির্ভাব ঘটেছিল; কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে দুই-তিনশ বাসিন্দার শহরটির বিভিন্ন বাড়ি বাড়ি গিয়ে লোকজনকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেয়।

ঘণ্টায় ৪০ মাইল বেগের বাতাসের সহায়তায় মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই আগুন পুরো শহরে ছড়িয়ে পড়েছিল।

“ধ্বংসের তীব্রতা কেমন ছিল তা মুখে প্রকাশ করা যাবে না। আমি প্রার্থনা করছিলাম, যেন সবাই বেরিয়ে যেতে পারেন। আগুন ভয়াবহ দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছিল,” বলেছেন হুইটম্যান কাউন্টির শেরিফ ব্রেট মেয়ারস।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, অরেগন ও ক্যালিফোর্নিয়া যে বেশ কয়েকটি বড় বড় আগুনে বিপর্যস্ত মলডেনে তারই একটি আঘাত হেনেছিল বলে জানিয়েছে রয়টার্স।

দাবানলের সঙ্গে ওই এলাকাগুলোর তাপমাত্রাও হু হু করে বাড়ছে। লস অ্যাঞ্জেলসের সান ফার্নান্দো ভ্যালির পশ্চিমাংশের তাপমাত্রা এরই মধ্যে ৪৯ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে সাম্প্রতিক বছরগুলোতে ক্যালিফোর্নিয়ায় একের পর এক মারাত্মক দাবানলের দেখা মিলছে বলে মন্তব্য করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম। তাপমাত্রার বৃদ্ধি এবং কয়েক বছরের খরার কারণে লাখ লাখ গাছের মৃত্যুও দাবানলে হাওয়া যোগাচ্ছে, বলেছেন তিনি।