নদী খননে স্থায়ী সমন্বিত পরিকল্পনায় গুরুত্ব প্রধানমন্ত্রীর

0
38

পিনিউজ ডেস্ক:

দেশের নদীগুলোতে সারাবছর যেন পানির প্রবাহ ঠিক থাকে, সেজন্য একটি স্থায়ী সমন্বিত পরিকল্পনার গ্রহনের বিষয়ে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই সঙ্গে পানি সম্পদ মন্ত্রণালয়ের নদী খনন প্রকল্পগুলো দ্রুত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপনের নির্দেশও দিয়েছেন তিনি।

মঙ্গলবার একনেক সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম।

একনেক সভার পর সংবাদ সম্মেলনে তিনি বলেন, “পানি সম্পদ মন্ত্রণালয়ের কয়েকটি ড্রেজিং সংশ্লিষ্ট প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। এসব প্রকল্প তাড়াতাড়ি শেষ করে একনেক সভায় উপস্থাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।”

সচিব বলেন, “বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, ছোট ছোট প্রকল্প ভিত্তিক নদী ড্রেজিংয়ের ব্যবস্থা না করে ক্যাপিটাল ড্রেজিংয়ের মাধ্যমে সারা বছর মেনটেইনেন্স ড্রেজিংয়ের ব্যবস্থা রাখতে হবে, যাতে নদীর প্রবাহ ঠিক থাকে। তাই বড় নদীগুলোতে ক্যাপিটাল ড্রেজিং করতে হবে, যাতে সারা বছর পানির প্রবাহ ঠিক থাকে।”

“সবমিলে একটি সমন্বিত স্থায়ী পরিকল্পনা গ্রহণের বিষয়ে গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী” জানান সচিব।

আসাদুল ইসলাম বলেন, “যখন নদী ভরে যায় এরপর পানি বেড়ে গেলে নদীর ভাঙন শুরু হয়। তাই নদীগুলোতে ক্যাপিটাল ড্রেজিং করতে হবে, যেন নদী ঠিক থাকে। প্রধানমন্ত্রী আরও বলেছেন নদীতে অনেক ডুবো চর আছে। এসব ডুবো চরের কারণে নদীর গতিপথ পরিবর্তন হয়ে যায়। এগুলো চিহ্নিত করে ড্রেজিংয়ের ব্যবস্থা করতে হবে।

“নদী ড্রেজিং করে যেন পানির একটি বাফার জোন ঠিক থাকে, যাতে শুষ্ক মৌসুমে পানির স্তর ঠিক থাকে বলেছেন প্রধানমন্ত্রী। উনি ড্রেজিংয়ের জন্য একটি স্থায়ী পরিকল্পনার কথা বলেছেন। নট প্রজেক্ট প্রজেক্ট, একটা স্থায়ী পরিকল্পনার ওপর গুরুত্ব দিয়েছেন তিনি।”

প্রধানমন্ত্রী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সম্পর্কে জনগণকে সচেতন থাকার পাশাপাশি সবাইকে মাস্ক ব্যবহারে সচেতন হওয়ার কথাও বলেছেন বলে জানান সচিব।