পীরে ত্বরীক্বাত অধ্যক্ষ আল্লামা মুফতি ইদ্রিস রিযভীর ইন্তিকাল, বিভিন্ন মহলের শোক

0
137

প্রবীন আলিমেদীন, আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশের প্রসিডিয়াম সদস্য, বোয়ালখালী চরণদ্বীপ রজভীয়া সুন্নিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা, শ্রীপুর ঐতিহ্যবাহী বুড়ো জামে মসজিদের খতিব, পীরে ত্বরীক্বাত, আল্লামা মুফতী ইদ্রিস রিযভী ( প্রকাশ বড় হুযূর) ২৭ জুলাই মঙ্গলবার বিকাল ৪.৪৫মি. ইন্তিকাল করেন ইন্না-লিল্লাহি… রাজিওন।

তাঁর বয়স হয়েছিল ১১৫ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে, ৪ মেয়ে নাতি নাতিনিসহ অসংখ্য আত্মীয় স্বজন গুণগ্রাহী, ভক্ত- জায়রিন রেখে যান। ২৮ জুলাই বুধবার সকাল ১১টায় বোয়ালখালীস্থ ঐতিহাসিক শ্রীপুর বুড়ো মসজিদ প্রাঙ্গণে মরহুমের নামাযে জানাযে অনুষ্ঠিত হবে। আল্লামা ইদ্রিস রিযভী ১৯০৬ সালে বোয়ালখালী চরণদ্বীপে জন্মগ্রহণ করেন। তিনি আল্লামা গাযী আযীযুল হক শেরে বাংলা (রহ) এর শিষ্য ছিলেন।

চট্টগ্রাম দারুল উলুম আলিয়া মাদ্রাসা থেকে জামাআতে টাইটেল (আরবি উচ্চতর ডিগ্রি) কৃতিত্বের সাথে পাশ করার পর তিনি ভারতের উত্তর প্রদেশের বেরলী শরীফে ইমাম আলা হজরত আহমদ রেজা খান (র.) প্রতিষ্ঠিত মানজারুল উলুম আলিয়া মাদ্রাসা থেকে দরসে নিজামীসহ আরবি শিক্ষায় সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেন। এখানে তাঁর তত্ত্বাবধায়ক শিক্ষক ছিলেন, তৎকালীন পাকিস্তানের মুহাদ্দেস-এ আজম, আলা হজরতের খলিফা আল্লামা সরদার আহমদ রয়েলপুরী (র.)। মুফতি রিজভী রয়েলপুরী থেকে দ্বীনি শিক্ষা অর্জনের পর আধ্যাত্মিক দীক্ষাও গ্রহণ করেন এবং খিলাফত লাভ করেন। পরে তিনি পাকিস্তানে আল্লামা শফি ওকাড়বী (র.) এর অধীনেও আরবী তত্বজ্ঞান অর্জন করেন। স্বদেশে এসে তিনি হজরত আবদুল হামিদ বাগদাদীর প্রতিষ্ঠিত হামিদিয়া মাদ্রাসায় শিক্ষকতা পেশায় যোগ দেন। এরপর রাউজান দারুল ইসলাম সুন্নিয়া কামিল মাদ্রাসা, কদলপুর ফাজিল মাদ্রাসা, বোয়ালখালী মাহফুজিয়া মাদ্রসাসহ জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ায় শিক্ষককতা ও ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বও পালন করেন। বোয়ালখালী চরণদ্বীপে নিজেই রজভীয়া ইসলামিয় সুন্নিয়া ফাজিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন এবং অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। তিনি ব্যক্তি জীবনে একজন কামেল পীর ছিলেন। ইসলামী বক্তা, মোনাজের ও লেখক হিসাবেও তাঁর খ্যাতি ছিল। তিনি ইসলামের সঠিক আক্বীদা ও বিশ্বাসের ক্ষেত্রে ছিলেন অটল। তিনি বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম একজন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রেসিডিয়ামের দায়িত্বও পালন করেন।

আল্লামা রিজভীর ইন্তেকালে বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশ সংসদীয় আসনের সংসদ সদস্য ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোছলেম উদ্দিন, আহলে সুন্নাত ওয়াল জমাআত বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা কাজি মঈনুদ্দিন আশরাফী, নির্বাহী চেয়ারম্যান আল্লামা আবদুল বারী জিহাদী, মহাসচিব আল্লামা মছিহ্উদ দৌলা, নির্বাহী মহাসচিব আল্লামা আবুল কাশেম ফজলুল হক, আনজুমান- রাহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ মহসিন, সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন, গাউসিয়া কমিটি বাংলাদেশ এর চেয়ারম্যান আলহাজ্ব পেয়ার মোহাম্মদ কমিশনার, মহাসচিব শাহজাদা ইবনে দিদার, যুগ্ম-সচিব এড. মোছাহেব উদ্দিন বখতিয়ার, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এর চেয়ারম্যান আল্লামা আবদুল মান্নান, মহাসচিব এম.এ মতিন, বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি বুরহান উদ্দিন, গাউসিয়া কমিটি চট্টগ্রাম মহানগরের আলহাজ্ব মাহবুবুল আলম, মাওলানা আবদুল্লাহ, দক্ষিণ জেলার সভাপতি কামরুদ্দিন সবুর ও সাধারণ সম্পাদক মাস্টার হাবিবুল্লাহ, উত্তর জেলার সাধারণ সম্পাদক এড. জাহাঙ্গীর আলম চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহসান হাবীব চৌধুরী হাসান, আহলে সুন্নাত সন্মেলন সংস্থা (ওআইসি)’র সভাপতি আল্লামা হাফেজ সোলায়মান আনসারী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ অসিয়র রহমান আলকাদেরী, সোবহানিয়া আলিয়ার অধ্যক্ষ আল্লামা হারুনুর রশীদ চৌধুরী, আলা হজরত ফাউন্ডেশনের সভপতি অধ্যক্ষ মাওলানা বদিউল আলম রিজভী, সাধারণ সম্পাদক আবু নাছের তৈয়ব আলী, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার কেন্দ্রীয় সভাপতি মারুফ রেজা, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চট্টগ্রাম মহানগর, উত্তর, দক্ষিণ জেলা নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেন। উল্লেখ্য, গাউসিয়া কমিটি র কাফন-দাফন টিম ও অ্যাম্বুলেন্স হুজুরের শেষ বিদায়ের আনুষ্ঠানিকতায় অংশ গ্রহণ করেছে। বিজ্ঞপ্তি।